গুড় চায়ের উপকারিতা-Jaggery Tea Benefits
Jaggery Tea Benefits

চায়ে গুড় মিশিয়ে খেলে যে উপকার পাবেন-You will get the benefits of mixing jaggery in tea

চা উপকারী একটি পানীয়। নানা অসুখ দূরে রাখতে এটি কার্যকরী। দিনে কয়েক কাপ চা না হলে চলে না, এমন মানুষের সংখ্যা অনেক। চা সুস্বাদু করার জন্য এতে অনেকে অনেককিছু মেশান। সাধারণত চিনি ও দুধ মেশানো চা বেশি জনপ্রিয়। কিন্তু চায়ের সঙ্গে এই চিনি আপনার জন্য স্বাস্থ্যকর কি-না তা ভেবেছেন কি!

চায়ের সঙ্গে চিনির বিকল্প হিসেবে মেশাতে পারেন গুড়। গুড় আমাদের শরীরের জন্য উপকারী। চায়ে চিনি খেতে বারণ করে থাকেন বিশেষজ্ঞরা। তবে মিষ্টি ছাড়া চায়ের স্বাদটাই পানসে। তাই বলে কি চা খাবেন না? চিনির পরিবর্তে গুড় মিশিয়ে নিন চায়ে আর নিশ্চিন্তে চুমুক দিন। 

সাধারণত আমরা অনেক ধরনের চা পান করি। রং চা, দার্জিলিং চা, গ্রিন টি, হোয়াইট টি ইত্যাদি। চা সুস্বাদু করতে অনেকে এর মধ্যে নানা কিছু মেশান। কেউ কেউ এর মধ্যে লেবুর রস, মধু, আদার রস মেশান। এলাচ, পুদিনা, তুলসি পাতাও চায়ে মেশানো হয়। কিন্তু কখনো কি গুড় দেয়া চা খেয়েছেন? গুড়ের আছে নানা উপকারিতা। শরীর সুস্থ ও সবল রাখতে এটি নানাভাবে সাহায্য করে। চিনি দিয়ে চা না খেতেই পরামর্শ দেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

আরও পড়ুন: মরিচ চা খাওয়ার উপকারিতা

প্রণালি

প্রথমে একটি পাত্রে এক কাপ পানি গরম করুন। এবার তার মধ্যে ৪টি ছোট এলাচ, ১ চামচ মৌরি, আধ চা চামচ গোলমরিচ গুঁড়া, ২ চামচ চা পাতা দিয়ে দিন। সামান্য ফুটতে দিন। এবার অন্য একটি পাত্রে আধ কাপ দুধ গরম করে নিন। ওই মিশ্রণটির মধ্যে ফুটন্ত দুধ ঢেলে দিন। তারপর তা গরম করে নিন। এবার ওই পাত্রের মধ্যে ২ চামচ গুড় দিন। সম্পূর্ণ গুড় মিশে যাওয়ার পর তা নামিয়ে নিন। ব্যস! গুড়ের চা তৈরি। এবার ছাঁকনি দিয়ে ছেঁকে গরম গরম পরিবেশন করুন।

গুড়ের চায়ের উপকারিতা

গুড় অসংখ্য পুষ্টিগুণে ভরপুর। স্বাস্থ্যের নানা উপকার তো করেই, পাশাপাশি গুড়ের চা শরীরের অতিরিক্ত মেদ ঝরাতেও খুব কার্যকর। তাই স্বাস্থ্য সচেতন ব্যক্তিরা প্রতিদিনের ডায়েটে রাখতেই পারেন এই চা। জেনে নিন গুড় মেশানো চা পান করলে যেসব উপকার হবে-

১. গুড়ের চা পান করলে পাচন তন্ত্র সুস্থ থাকে। পাশাপাশি বুক জ্বালার সমস্যাও কমে। উল্লেখ্য গুড়ে কৃত্রিম সুইটনার কমই থাকে। চিনির তুলনায় এতে প্রচুর পরিমাণে ভিটামিন ও মিনারেল থাকে, তাই শীতকালে গুড়ের চা পান করা উপকারী।

আরও পড়ুন:  গ্রিন টি এর উপকারিতা

২. গুড় গরম প্রকৃতির হয়। এটি শরীর যেমন গরম রাখে, তেমনই রোগ প্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি করে। শীতের সময় গুড়ের চা পান করলে সর্দি ও কফ থেকে স্বস্তি পাওয়া যায়। গুড়ের চায়ে আদা, গোলমরিচ ও তুলসি পাতা দিয়ে পান করুন। 

৩. বার বার ক্লান্তি অনুভব করলে গুড়ের চা পান করুন, এর ফলে ক্লান্তি দূর হবে। এই চা শক্তি প্রদান করে এবং নানা অভাব দূর করে।

৪. গুড়ের চা ভালো ডিটক্সের কাজ করে। যে ব্যক্তিদের গলা ও ফুসফুসে বার বার সংক্রমণ হয় তারা এই চা পান করলে উপকার পেতে পারেন।

৫. মাইগ্রেন বা মাথা ব্যথার সমস্যা থাকলে গরুর দুধে দিয়ে গুড়ের চা মিশিয়ে পান করুন, তা হলে স্বস্তি পাবেন।

৬. রক্তের অভাব থাকলে গুড় খাওয়া বা এর চা বানিয়ে পান করলে এই অভাব দূর হয়। গুড়ে প্রচুর পরিমাণে আয়রন থাকে, যা রক্তের অভাব দূর কর

আরও পড়ুন:  দুধ চা খেলে কী ক্ষতি হয়

৭. রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে গুড়ের চা।

৮. পিরিয়ডের সময় যেসব নারীর পেটে ও কোমরে অসহ্য যন্ত্রণা হয়, তাদের জন্য গুড় মেশানো চা ভীষণ উপকারী। পিরিয়ডের ব্যথা কমাতে সাহায্য করে গুড়।

৯. পেট পরিষ্কার করতে সাহায্য করে গুড়ের চা। খাবার পর এক টুকতো গুড় খাওয়া উচিত।

১০.গুড় খুব দ্রুত খাবার হজমে সাহায্য করে। অনেকেই মনে করেন যে, গুড়ে থাকা চিনি শরীরে চর্বি জমায়। কিন্তু এই ধারণা সঠিক নয়। বরং গুড় ভাল হজমে সাহায্য করে, মেটাবলিজম বাড়ায় এবং ওজন কমাতে সাহায্য করে।

১১. গুড়ে প্রচুর পরিমাণে ক্যালশিয়াম ও ফসফরাস থাকে। এ ছাড়াও গুড়ের চা পান করলে হাড় মজবুত হয়।

১২.লিভারের সমস্যা থেকে বাঁচতে চায়ের সঙ্গে মেশান গুড়। গুড় আমাদের লিভার পরিষ্কার করতে সাহায্য করে।

আরও পড়ুন:  লাল চা-এর উপকারিতা

১৩. কাশি, শ্বাসকষ্ট, অ্যালার্জি ইত্যাদি প্রতিরোধ করতে গুড় মেশানো চা পান করতে পারেন। এতে ব্রংকিয়াল মাসেলগুলো আরাম পায়। ফলে গলা ও শরীর অনেক বেশি রিল্যাক্সড হতে পারে।

১৪. গুড়ে থাকা পর্যাপ্ত অ্যান্টিঅক্সিডেন্ট ত্বক সতেজ রাখতে সাহায্য করে।

১৫.যকৃতের ক্ষেত্রে আখের গুড় পরম বন্ধু। নিয়মিত আখের গুড়ের চা সেবনে যকৃত হতে টক্সিক উপাদানের মাত্রা কমে যায়।

সাবুদানার স্বাস্থ্য উপকারিতা-health benefits of sabudana
যে উপায়ে শরীর থেকে লবণের মাত্রা কমিয়ে আনা যায়
কাঁচা লবণ খেলে শরীরের যেসব ক্ষতি হয়
রোজায় মুখে দুর্গন্ধ হওয়ার কারন ও প্রতিকার - Causes and remedies for bad breath during fasting
শিশুর চঞ্চলতা কি এডিএইচডি - Is ADHD in children hyperactive?
রোজা রাখলে শরীরে যেসব উপকার হয়- ramadan benefits the body
শিশুর মানসিক বিকাশে প্রযুক্তির প্রভাব-Impact of technology on child's emotional development
আপনি কি ইন্ট্রোভার্ট - Are you an introvert too?
তিসি বীজের উপকারিতা- Benefits of Flaxseeds