সাফিনা পার্ক-Safina Park
Safina Park

সাফিনা পার্ক,রাজশাহী-Safina Park,Rajshahi

রাজশাহীর গোদাগাড়ী উপজেলার দ্বিগ্রাম খেজুরতলায় প্রায় ৪০ বিঘা জায়গার উপর ২০১২ সালে ব্যক্তিগত উদ্যোগে গড়ে তোলা হয়েছে সাফিনা পার্ক (Safina Park)। গোদাগাড়ী থেকে সাফিনা পার্কের দূরত্ব প্রায় ৯ কিলোমিটার। উপজেলার একমাত্র এই বিনোদন কেন্দ্রটি প্রায় ২ বছর বন্ধ থাকার পর ২০১৮ সালে পুনরায় চালু করা হয়। নতুন বিনোদন আয়োজনে সাজানো সাফিনা পার্কটি সব বয়সী দর্শনার্থীদের কাছে চিত্তবিনোদন ও পিকনিক স্পট হিসেবে বর্তমানে বেশ জনপ্রিয়তা অর্জন করেছে।

নানারকম ফুল, ফল ও ঔষধি গাছ দিয়ে ঘেরা পার্কের ভিতরে রয়েছে দৃষ্টিনন্দন ফোয়ারা ও কৃত্রিম উপায়ে তৈরিকৃত বিভিন্ন পশু পাখির আকর্ষণীয় ভাস্কর্য। শিশুদের বিনোদনের জন্য রয়েছে নাগরদোলা, দোলনা, ট্রেন, থ্রিডি সিনেমা এবং কিডস স্পোর্টস জোন। দর্শনার্থীরা ইচ্ছে করলে পার্কের ভিতরে বিদ্যমান দুইটি লেকে নৌকায় ঘুরে বেড়াতে পারেন। অনুমতি সাপেক্ষে লেকে মাছ ধরার সুযোগ রয়েছে। যেকোন অনুষ্ঠানের আয়োজনের জন্য সাফিনা পার্কে ২ টি পিকনিক স্পট, কনফারেন্স রুম এবং মঞ্চের ব্যবস্থা আছে। এছাড়া আগত দর্শনার্থীদের কেনাকাটার সুবিধার্থে পার্কের অভ্যন্তরে একটি মার্কেট নির্মাণ করা হয়েছে।

প্রবেশ মূল্য ও সময়সূচী: সাফিনা পার্কে প্রতিদিন সকাল ৮টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত জনপ্রতি ২০ টাকা পরিশোধের মাধ্যমে প্রবেশ করা যায়।

যাবেন কিভাবে

সাফিনা পার্কে যেতে হলে আপনাকে প্রথমেই রাজশাহী আসতে হবে। ঢাকা হতে সড়ক, রেলপথে এবং আকাশ পথে রাজশাহী যাওয়া যাবে। ঢাকার গাবতলী, আব্দুল্লাপুর ও কল্যাণপুর থেকে শ্যামলী, হানিফ, বাবলু এন্টার প্রাইজ, গ্রিনলাইন, ন্যাশনাল ট্রাভেলস এবং দেশ ট্র্যাভেলসের মতো এসি বা নন এসি বাসে রাজশাহী যাওয়া যায়। বাস ভেদে জনপ্রতি ভাড়া পড়বে ৫০০ টাকা হতে ১০০০ টাকার মধ্যে।

ট্রেনে কমলাপুর রেলওয়ে ষ্টেশন বা এয়ারপোর্ট রেলস্টেশন হতে সিল্কসিটি, ধুমকেতু, বনলতা বা পদ্মা এক্সপ্রেসে রাজশাহী যাওয়া যাবে। শ্রেণী ভেদে জনপ্রতি ট্রেন টিকেটের মূল্য ৩৭৫ টাকা হতে ৮৬৩ টাকা। এছাড়াও প্রয়োজন ভেদে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর হতে বাংলাদেশ এয়ারলাইন্স কিংবা ইউনাইটেড এয়ারের ফ্লাইটে চড়ে রাজশাহী যেতে পারবেন।

রাজশাহী শহর হতে স্থানীয় বিভিন্ন পরিবহণ যেমন বাস, সিএনজি বা অটোরিকশায় চড়ে গোদাগাড়ীর জিরো পয়েন্ট হতে প্রায় ৯ কিলোমিটার দূরে অবস্থিত সাফিনা পার্কে আপনি পৌঁছাতে পারবেন।

থাকবেন কোথায়

সাফিনা পার্কের বিলাসবহুল রেস্ট হাউজে অগ্রিম বুকিং দিয়েও থাকতে পারবেন। এছাড়াও রাজশাহীতে রাত্রিযাপনের জন্য হোটেল গ্রিন সিটি ইন্টারন্যাশনাল, হোটেল নাইস ইন্টারন্যাশনাল, হোটেল স্টার ইন্টারন্যাশনাল, মুক্তা ইন্টারন্যাশনাল এবং পর্যটন কর্পোরেশনের মোটেল সহ বেশকিছু ভালো মানের আবাসিক হোটেলও রয়েছে।

খাবেন কোথায়

সাফিনা পার্কের রেস্টুরেন্ট খাওয়া দাওয়ার সুযোগও রয়েছে। গোদাগাড়ীতে তৈমুর, বিসমিল্লাহ এবং রহমতুল্লা হোটেলের মতো কিছু সাধারণ মানের খাবারের হোটেল খুঁজে পাবেন আপনি। রাজশাহী শহরের রেস্তোরাঁ গুলোতে ফাস্টফুড, চাইনিজ, বাংলা ইত্যাদি সব ধরণের খাবারের ব্যবস্থা রয়েছে।

কম খরচে কক্সবাজার ভ্রমণ-Cox's Bazar travel at low cost
রোজ গার্ডেন-Rose Garden Palace
মহামায়া হ্রদ বা লেক-Mahamaya Lake
সোহাগ পল্লী-Shohag palli
জাফলং-Jaflong
লোভাছড়া-lovachara
নেপাল ভ্রমণের সেরা স্থান - Best places to visit Nepal
রাজশাহী জেলার দর্শনীয় স্থানসমূহ-Sightseeing places of Rajshahi district
সীতাকুণ্ডের ঝর্ণাসমূহ - Sitakunda Waterfalls
পুঠিয়া রাজবাড়ী-Puthia Rajbari