হিজড়া কি সন্তান জন্ম দিতে পারে - Can transgenders give birth to children?
can transgender get pregnant
2014 সালে পরিচালিত একটি সমীক্ষায়, গবেষকরা প্রকাশ করেছেন যে ট্রান্সজেন্ডার নন-কনফর্মিং AFAB ব্যক্তি এবং 41 ট্রান্সজেন্ডার পুরুষ গর্ভবতী হয়েছেন এবং সন্তান জন্ম দিয়েছেন।

হিজড়া কি সন্তান জন্ম দিতে পারে - Can transgenders give birth to children?

একজন ট্রান্সজেন্ডার এমন একজন ব্যক্তি যার লিঙ্গ তাদের জন্মের সময় ধরে নেওয়া হয়েছিল তার থেকে আলাদা। উদাহরণস্বরূপ, একজন ট্রান্সজেন্ডার মহিলাকে জন্মের সময় পুরুষ বলে মনে করা হয় কিন্তু পরে তাকে মহিলা হিসাবে চিহ্নিত করা হয়। একইভাবে, একজন ট্রান্সজেন্ডার পুরুষ এমন একজন ব্যক্তি যাকে জন্মের সময় একজন মহিলা বলে ধরে নেওয়া হয়েছিল কিন্তু আসলে একজন পুরুষ। উপরন্তু, কিছু ট্রান্সজেন্ডারকে সারাজীবনে একটি লিঙ্গ নির্ধারণ করা যায় না। যদিও বিশ্বব্যাপী ট্রান্সজেন্ডার জনসংখ্যা 1% এর কম, তবুও তাদের একটি ঘটনা রয়েছে। এর সাথে, গর্ভাবস্থা জীবনের একটি গুরুত্বপূর্ণ দিক, এবং স্বাভাবিকভাবেই, প্রতিটি মানুষ একটি পরিবার শুরু করতে চায়। সুতরাং, আমরা এই সত্য উপেক্ষা করতে পারেন না. কিন্তু প্রশ্ন জাগে, হিজড়ারা কি গর্ভবতী হতে পারে কি না, এবং যদি হ্যাঁ, তাহলে কিভাবে? কোন ঝুঁকির কারণ বা জটিলতা জড়িত আছে? 

একজন ট্রান্সজেন্ডার বা হিজড়া কি গর্ভবতী হতে পারে?

উভয় ক্ষেত্রেই গর্ভধারণের সম্ভাবনা রয়েছে; একজন ট্রান্সজেন্ডার পুরুষ এবং মহিলা। যাইহোক, হিজড়াদের গর্ভধারণের জন্য কিছু অস্ত্রোপচার বা চিকিৎসার প্রয়োজন হতে পারে। বিশ্বজুড়ে, গর্ভাবস্থা এবং জন্ম নারীত্ব বা মায়েদের সাথে জড়িত, কিন্তু এখন, দৃষ্টিভঙ্গি পরিবর্তন করা দরকার। কারণ ট্রান্স পুরুষ এবং মহিলা উভয়ই গর্ভবতী হতে পারে।

হিজড়া ব্যক্তিদের মধ্যে গর্ভধারণের হার একটি চিহ্নিত লিঙ্গ বা আরও পরিকল্পিত গর্ভধারণের সাথে প্রায় একই রকম। যাইহোক, ট্রান্স গর্ভাবস্থার জন্য সঠিক যত্ন প্রদানের জন্য আমাদের স্বাস্থ্যসেবা ব্যবস্থার সঠিক সেটআপ নেই। তাই, কিছু ঝুঁকির কারণ ট্রান্সজেন্ডার যারা গর্ভবতী হতে চায় তাদের জড়িত থাকতে পারে।

20% ট্রান্সজেন্ডার ব্যক্তি টেস্টোস্টেরন ব্যবহার করেছেন এবং তাদের মাসিক চক্রের আগে গর্ভবতী হয়েছেন।

একজন ট্রান্স ম্যান কি গর্ভবতী হতে পারে?

ট্রান্সজেন্ডার পুরুষরা গর্ভবতী হতে পারে এবং ডিম্বাশয় এবং জরায়ু কার্যকর রাখতে পারে। কৃত্রিম গর্ভধারণের মাধ্যমে গর্ভবতী হওয়া একজন ট্রান্সজেন্ডার পুরুষের উদাহরণ হল টমাস বিটি।

জন্মের সময় তাকে মহিলা হিসাবে নিযুক্ত করা হয়েছিল কিন্তু 1997 সালের প্রথম দিকে, তিনি একজন ট্রান্সম্যান হিসাবে বেরিয়ে এসেছিলেন। স্ত্রী বন্ধ্যা হওয়ায় তিনি গর্ভবতী হওয়ার সিদ্ধান্ত নেন।

গর্ভাবস্থায় ট্রান্সজেন্ডার পুরুষদের ক্ষেত্রে আমরা টমাস বিটির উদাহরণ দেখতে পারি। ট্রান্সজেন্ডার পুরুষদের পক্ষে গর্ভধারণ করা সম্ভব যদি তারা কার্যকরী ডিম্বাশয় এবং জরায়ু ধরে রাখে।

অন্যদিকে, হরমোন রিপ্লেসমেন্ট থেরাপি চিকিৎসাও গর্ভাবস্থার অগ্রগতি এবং প্রসবের পদ্ধতির সম্ভাবনা বাড়ায়। বেশিরভাগ ক্ষেত্রে, এটি সিসজেন্ডার মহিলাদের জন্য একই।

সমাজকে অবশ্যই মিথ এবং ভ্রান্ত ধারণাগুলি ভেঙে ফেলতে হবে যে পুরুষ ট্রান্সজেন্ডাররা জন্ম দিতে পারে না। একজন মানুষ হিসেবে, অন্য মানুষের মতো বেঁচে থাকা একজন ট্রান্সজেন্ডারের মৌলিক অধিকার। যখন ট্রান্সজেন্ডার ছেলেরা বা ট্রান্সমাসকুলিন লোকেরা গর্ভবতী হয়, তখন তাদের সম্প্রদায় প্রায়শই তাদের বিচার করে, যা আমরা চারপাশে পর্যবেক্ষণ করতে পারি। কিন্তু পৃথিবী দিন দিন প্রযুক্তিগত উন্নতির সাথে সাথে এগিয়ে যাচ্ছে।

কিভাবে একজন ট্রান্স ম্যান গর্ভবতী হতে পারে?

এখন, প্রশ্ন হল, একজন ট্রান্সজেন্ডার পুরুষ কীভাবে গর্ভবতী হতে পারে? এই বিভাগে, আমরা বিভিন্ন উপায় নিয়ে আলোচনা করেছি যা ট্রান্স ম্যান গর্ভাবস্থা সম্ভব করে তোলে।

ট্রান্স ম্যান প্রেগন্যান্সির ব্যাপকতা

পরিসংখ্যানগুলি পুরুষ ট্রান্সজেন্ডার গর্ভধারণের একটি ভাল অনুপাত নির্দেশ করে৷ যেমন, একটি NCBI গবেষণায়, অংশগ্রহণকারী 41 জন ট্রান্স ছেলের মধ্যে 61 শতাংশ গর্ভবতী হয়েছিলেন এবং গর্ভধারণের আগে টেস্টোস্টেরন ব্যবহার করেছিলেন। অন্যদিকে, মেডিকেয়ার ফর অস্ট্রেলিয়া দ্বারা সংগৃহীত তথ্য, 2020 সালের কয়েকটি পাবলিক পোলগুলির মধ্যে একটি, দেখায় যে 2017 সালে 40 জন পুরুষ-শনাক্ত ব্যক্তি দেশে জন্ম দিয়েছেন এবং 2016 সালে 75 জন তা করেছিলেন।

যাইহোক, ট্রান্সজেন্ডার পুরুষ গর্ভাবস্থায়, টেস্টোস্টেরন বেশ বড় ভূমিকা পালন করে। এটা বোঝা অপরিহার্য যে পুরুষ ট্রান্সজেন্ডাররা সহজেই গর্ভধারণ করতে পারে যখন তাদের টেস্টোস্টেরন ব্যবহার বন্ধ করা হয়। প্রক্রিয়াটির জন্য, তাদের মধ্যে কেউ কেউ এমনকি বছর বা মাস অপেক্ষা করে।

গবেষণা ইঙ্গিত করে যে একজন দম্পতি স্বাভাবিকভাবে গর্ভধারণ করতে পারে এবং একমাত্র প্রয়োজন হল ঐতিহ্যগত মিলন যদি দম্পতিদের মধ্যে একজন শুক্রাণু তৈরি করতে পারে।

যুক্তরাষ্ট্রে ০.৩ ও ০.৫ শতাংশ   জনসংখ্যার সম্ভবত হিজড়া। এটি গবেষণার একটি ব্যতিক্রমী অংশ হিসাবে বিবেচিত হয় যে বিস্তৃত কুসংস্কার এবং অদৃশ্যতা সত্ত্বেও সাম্প্রতিক বছরগুলিতে হিজড়া ব্যক্তিরা জনসাধারণের গ্রহণযোগ্যতার ক্ষেত্রে যথেষ্ট অগ্রগতি অর্জন করেছে।

এখানে কিছু কৌশল রয়েছে যার মাধ্যমে একজন ট্রান্সজেন্ডার পুরুষ গর্ভবতী হতে পারে:

1. IUI: IUI ব্যবহার করা হয় যদি একজন অংশীদার শুক্রাণু তৈরি করতে না পারে। IUI প্রক্রিয়ার জন্য একজন দাতাও প্রয়োজন। আপনি দেখতে পাচ্ছেন যে প্রত্যেকেই আলাদা এবং তাদের টেস্টোস্টেরন স্তরে পরিবর্তন হতে পারে, যা মানুষকে অনন্য করে তোলে।

FtM উভয় ধরনের ট্রান্স নির্দেশ করে, যা ট্রান্সজেন্ডার এবং ট্রান্সসেক্সুয়াল হতে পারে। পরিচয় শারীরিক পরিবর্তন এবং সামাজিক ও চিকিৎসা বৈশিষ্ট্যের উপর ভিত্তি করে। মহিলা ট্রান্সজেন্ডারদের শরীরের স্বাভাবিক এবং হরমোনের পরিবর্তন অনুসারে হরমোন থেরাপি এবং অস্ত্রোপচারেরও প্রয়োজন হতে পারে।

2. টেস্টোস্টেরন থেরাপি: বেশিরভাগ পেশাদাররা তাদের অভিজ্ঞতার মাধ্যমে শিখেছেন যে ব্যর্থ ফলাফলের কারণে বেশিরভাগ ট্রান্সজেন্ডার পুরুষদের জন্য একা টেস্টোস্টেরন থেরাপি পছন্দনীয় নয়। অন্যদিকে, কিছু হিজড়া পুরুষ যাদের জরায়ু আছে তারা গর্ভবতী হয় এবং সন্তান জন্ম দেয়।

যাইহোক, অনেক ট্রান্সজেন্ডার-সম্পর্কিত কিছু হস্তক্ষেপ এবং থেরাপি সহায়ক। এটি অস্ত্রোপচার এবং ঔষধি পদ্ধতিগুলিও অন্তর্ভুক্ত করে । উর্বরতা রক্ষা করার ক্ষমতা থাকলেই তা করা সম্ভব। এদিকে, অন্যরা গর্ভধারণ করা আরও কঠিন করে তুলতে পারে।

গর্ভধারণ এবং জন্মদান পদ্ধতি সিসজেন্ডার এবং পুরুষ ট্রান্সজেন্ডারদের জন্য প্রায় একই। কারণ উভয়ের মধ্যেই কার্যকরী ডিম্বাশয় এবং জরায়ু অন্তর্ভুক্ত থাকতে পারে। প্রক্রিয়ায়, সকলের মধ্যে শক্তিশালী কোষগুলি জরায়ুতে ভাল ভ্রূণের বৃদ্ধি বিকাশের জন্য সংযোজিত হয়।

যাইহোক, গুরুতর কারণ হল যে মার্কিন যুক্তরাষ্ট্রের স্বাস্থ্যসেবা ব্যবস্থা এখনও হিজড়া পুরুষদের ভাল স্বাস্থ্যসেবা এবং জন্মদানের মানসম্পন্ন যত্ন প্রদানে দক্ষ নয়।

প্রসবোত্তর বিবেচনা: প্রসবোত্তর বিবেচনায়, বেশিরভাগ পেশাদাররা পুরুষ ট্রান্সজেন্ডারদের টেস্টোস্টেরন থেরাপি না নেওয়ার পরামর্শ দেন কারণ এটি বুকের দুধ খাওয়ানোকে নেতিবাচকভাবে প্রভাবিত করে।

যাইহোক, সাম্প্রতিক কোন গবেষণা ইঙ্গিত করে না যে বুকের দুধে প্রবেশ করা টেস্টোস্টেরন উল্লেখযোগ্য পরিবর্তন ঘটাতে পারে। কিন্তু তবুও, টেস্টোস্টেরনের মাত্রা স্তন্যদানকে প্রভাবিত করে। অন্যদিকে, ট্রান্সজেন্ডার পুরুষদের বুকের পুনর্গঠন অস্ত্রোপচারের মাধ্যমে বুকের দুধ খাওয়ানোর ক্ষমতা বেশি থাকে।

একটি ট্রান্স মহিলা গর্ভবতী হতে পারে?

এটি একটি আকর্ষণীয় অংশ যা ট্রান্স মহিলারাও গর্ভবতী হতে পারে। বিভিন্ন পদ্ধতি তাদের জন্য সহায়ক, কিন্তু গবেষণা পরামর্শ দেয় যে জেনেটিক উপাদান সংরক্ষণ করা তাদের পক্ষে আরও সুবিধাজনক।

ইতিহাস মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথম ট্রান্সজেন্ডার মহিলা, ক্রিস্টিন জর্গেনসেন (1926-1989) এর একটি উদাহরণ প্রকাশ করে। সেক্স রিঅ্যাসাইনমেন্ট সার্জারির কারণে তিনিই প্রথম হিজড়া। তিনিই এটি সম্ভব করেছিলেন এবং হাজার হাজার মহিলা ট্রান্সজেন্ডারের জন্য একটি উদাহরণ স্থাপন করেছিলেন যে তারা একটি শিশুকে জীবন দিতে পারে।

আরও পড়ুন: হিজড়াদের নিয়ে কী বলছে ইসলাম

কিভাবে একজন ট্রান্স মহিলা গর্ভবতী হতে পারে?

এটি পরিলক্ষিত হয় যে হিজড়া মহিলাদের উর্বরতা সম্পর্কে সচেতনতা এবং সম্পূর্ণ জ্ঞান থাকা প্রয়োজন। প্রবণতা বলে যে হিজড়াদের মাত্র 3% মানুষ উর্বরতা রক্ষা করে। আমরা সকলেই জানি যে গর্ভাবস্থা স্থায়ী নয়, তবে শিশুকে আমাদের বাহুতে রাখা সম্পূর্ণ আলাদা অনুভূতি।

নিচে কিছু কৌশল দেওয়া হল যার মাধ্যমে ট্রান্সজেন্ডার মহিলারা গর্ভবতী হতে পারেন।

1. হরমোন রিপ্লেসমেন্ট থেরাপি: সমস্যাটি বেশিরভাগই ঘটে কারণ ট্রান্সজেন্ডার মহিলাদের শুক্রাণুর গুণমান কম থাকতে পারে, যে কারণে সংরক্ষণের চ্যালেঞ্জ বিদ্যমান। অনেক জরিপ ইঙ্গিত দেয় যে কিছু ট্রান্সজেন্ডার মহিলা উত্তরণের আগে তাদের উর্বরতা রক্ষা করতে চান। কারণ শুধু গুণগত মানই নয়, শুক্রাণুর পরিমাণও কম।

ট্রান্সজেন্ডার মহিলাদের গর্ভাবস্থার সমাধান হল হরমোন থেরাপি। এটা অন্তর্ভুক্ত:

* আয়তন

* গতিশীলতা

* শুক্রাণুর মোট সংখ্যা

* একাগ্রতা

হরমোন পরীক্ষায়, পেশাদাররা নির্দেশ করে যে হরমোনগুলি সংরক্ষণ করার পরে শুক্রাণু উত্পাদন কোথায় হ্রাস পায় এবং প্রক্রিয়াটি কতক্ষণ লাগবে। পরীক্ষায় শুক্রাণু উৎপাদনে হরমোনের ঘাটতি দেখা গেছে। উদাহরণস্বরূপ, লিউপ্রোলাইড অ্যাসিটেট, এস্ট্রাডিওল এবং স্পিরোনোল্যাকটোন।

হরমোনজনিত সমস্যা এবং শুক্রাণুর উর্বরতা হ্রাসে অবদান রাখার জন্য বিভিন্ন কারণ থাকতে পারে, যেমন:

* জাতিসত্তা

* ওজন

* বয়স

* দীর্ঘস্থায়ী স্বাস্থ্য অসুস্থতা

* জনসংখ্যার বৈশিষ্ট্য

2. Cryopreservation: আপনি যদি জীবনে বাচ্চা চান তবে এখন না, তাহলে এটি আর বড় সমস্যা নয়। আপনি জেনেটিক উপাদান হিমায়িত এবং সংরক্ষণ করতে পারেন। জেনেটিক উপাদান সংরক্ষণের প্রক্রিয়াকে শুক্রাণু ক্রায়োপ্রিজারভেশন বলা হয়। আপনি বিশ্রী বোধ করতে পারেন এবং এটি অসম্ভব বলে মনে করতে পারেন, কিন্তু এখন প্রযুক্তি এই ধরনের বিষয়েও সাহায্য করছে।

যাইহোক, এটি ডিসফোরিয়ার স্তর এবং আপনার শরীরের সাথে সম্পর্কের উপর নির্ভর করে। সর্বোপরি, cryopreservation পদ্ধতিগুলি সস্তা।

3. উর্বরতা সংরক্ষণ: অন্যান্য উর্বরতা পরিষেবার বিপরীতে, জেনেটিক উপাদান জমা করা এবং সংরক্ষণ করা সস্তা। স্থানভেদে দামের তারতম্য হতে পারে। কিন্তু বেশিরভাগ জায়গাই $500-$1000 থেকে পরিষেবা অফার করে।

একজন ট্রান্সজেন্ডার মহিলা হরমোন রিপ্লেসমেন্ট থেরাপি (HRT) শুরু করার আগে, উর্বরতা সংরক্ষণ অপরিহার্য। কারণ একজন নারী ট্রান্সজেন্ডার সহজেই ঘনত্বের জন্য নমুনা দেয়। উৎপাদনের জন্য পর্যাপ্ত শুক্রাণু আছে কিনা তা পরীক্ষা করার পদ্ধতি হল ঘনত্ব।

অঙ্গসংস্থানবিদ্যা হল সুস্থ আকৃতি, এবং গতিশীলতা হল পর্যাপ্তভাবে শুক্রাণুর চলাচল। আপনি স্থানান্তরের জন্য যাওয়ার আগে নমুনা সংরক্ষণের জন্য দেওয়া যেতে পারে।

4. প্রাকৃতিক ধারণা: আরেকটি পদ্ধতি হল প্রাকৃতিক গর্ভধারণ, যা বিরল এবং সম্ভব তখনই যখন পার্টনারদের গর্ভধারণের জন্য জরায়ু থাকে। ট্রান্সজেন্ডার মহিলারা "পুরাতন পদ্ধতিতে" সন্তান ধারণের চেষ্টা করতে পারেন।

বেশিরভাগ ডাক্তার যখন তাদের অংশীদারদের উর্বরতা পরীক্ষা করার জন্য বলে তখন তারা উদ্বিগ্ন হন। তারা হিজড়া নারী হিসেবে রুটিন পরীক্ষা করাতে হিজড়া পুরুষদেরও পছন্দ করে। চেক-আপগুলি তাদের গর্ভধারণে কিছু হস্তক্ষেপ করছে কিনা তা বিশ্লেষণ করতে সহায়তা করে। উদাহরণস্বরূপ, ব্লকড টিউব এবং ফাইব্রয়েড। চেক-আপের এই সমস্ত বিভাগ প্রতিরোধমূলক যত্নের আওতায় পড়ে, যার অর্থ শেষ পর্যন্ত স্বাস্থ্য বীমা।

ট্রান্সজেন্ডার মহিলাদের পরীক্ষায় স্পষ্ট হলে উর্বরতা ফিরে পেতে তিন মাস সময় লাগে।

ঘনত্ব, রূপবিদ্যা এবং গতিশীলতা পরীক্ষা পেশাদারদের বিশ্লেষণ করতে সাহায্য করবে যে রূপান্তরের পরে হিজড়া মহিলারা গর্ভধারণ করতে পারে কি না।

গবেষণা আরও পরামর্শ দেয় যে হরমোনের পরিবর্তনগুলি যৌন আগ্রহকে প্রভাবিত করে কারণ পদ্ধতিতে, হরমোন বন্ধ থাকা একটি প্রক্রিয়াগত অংশ। গর্ভাবস্থার জন্য গর্ভধারণের সময় তৈরি করা যাতে হরমোনের ভারসাম্যহীনতা এবং মেজাজের পরিবর্তন হ্রাস পেতে পারে।

5. জরায়ু প্রতিস্থাপন: এমটিএফ-এ, সাধারণত স্বাস্থ্য পেশাদারদের দ্বারা জরায়ু প্রতিস্থাপনের সুপারিশ করা হয়। এই পদ্ধতিতে, একটি সুস্থ জরায়ু অস্ত্রোপচারের মাধ্যমে একটি জীবের মধ্যে বসানো হয় যেখানে জরায়ু অনুপস্থিত বা ক্ষতিগ্রস্ত হয়। একটি ক্ষতিগ্রস্ত বা অস্তিত্বহীন জরায়ু স্তন্যপায়ী প্রাণীদের যৌন প্রজননের সময় স্বাভাবিক ভ্রূণ প্রতিস্থাপনকে বাধা দেয়, যা মূলত নারীকে বন্ধ্যা করে তোলে।

প্রথাগত ডেলিভারি পদ্ধতি যেমন যোনিপথে প্রসব এবং সিজারিয়ান বিভাগ মহিলা ট্রান্সজেন্ডারদের জন্য উপলব্ধ। এটা বোঝা অত্যাবশ্যক যে রোগীর ইচ্ছাকে কিছু শারীরবৃত্তীয় উপসর্গ এবং অভিজ্ঞতার সাথে যুক্ত জেন্ডার ডিসফোরিক অনুভূতি কমানোর জন্য বিবেচনা করা উচিত।

ভবিষ্যতে, ট্রান্স মহিলাদের জন্য জরায়ু ইমপ্লান্ট বাস্তবের জন্য। কিন্তু বর্তমান সময়ে এর ব্যবহারের সম্ভাবনা কম কারণ প্রক্রিয়াটি সাধারণত শুধুমাত্র সিসজেন্ডার মহিলাদের জন্য পছন্দনীয় কারণ তাদের একটি জরায়ু আছে।

অবশেষে, তারা জরায়ুতে দীর্ঘস্থায়ী সমস্যা বা ক্যান্সার অনুভব করতে পারে।

এটি ট্রান্সজেন্ডার মহিলাদের জন্য এটিকে বেশ আলাদা করে তোলে, তবে গবেষকদের ট্রান্সজেন্ডার মহিলাদের জরায়ু ইমপ্লান্টের সাথে কাজ করা উচিত।

ট্রান্স গর্ভাবস্থায় জড়িত ঝুঁকিগুলি কী কী?

কিছু ঝুঁকির কারণ ট্রান্স গর্ভাবস্থায় জড়িত কিন্তু সঠিক যত্ন এবং পছন্দসই চিকিত্সার মাধ্যমে তা কাটিয়ে উঠতে পারে। স্বাস্থ্যসেবা সেটআপে ট্রান্স গর্ভধারণ সম্পর্কে জ্ঞান, সঠিক যত্ন এবং সচেতনতার অভাবের কারণে ঝুঁকির কারণগুলি সম্ভব।

বেশিরভাগ ক্ষেত্রে এটি হিজড়া পুরুষদের মধ্যে দেখা গেছে যারা গর্ভবতী হয়। ঝুঁকিগুলি হল:

* বিষণ্ণতা

* চিকিৎসা সেবার অভাব

* উচ্চ রক্তচাপ

* রক্তশূন্যতা

* অকাল শ্রম

* প্ল্যাসেন্টাল ছেদন

ট্রান্স-জেন্ডার গর্ভাবস্থার সাফল্যের হার কত?

বিভিন্ন গবেষণায় হিজড়া গর্ভধারণের বিভিন্ন সাফল্যের হার দেখানো হয়েছে।

একটি সমীক্ষায় ট্রান্সজেন্ডার কিশোর এবং প্রাপ্তবয়স্কদের মধ্যে 5 থেকে 7% গর্ভাবস্থার সাফল্যের হার প্রকাশ করা হয়েছে।

লাইট এট আল দ্বারা আরেকটি গবেষণা। গর্ভনিরোধক ব্যবহারের পরে গর্ভাবস্থার হার 60% দেখিয়েছে।

অধিকন্তু, ট্রান্সজেন্ডার TGNC যুবকদের মধ্যে অপরিকল্পিত গর্ভধারণের হার 26% দেখা গেছে, এবং অন্য একটি গবেষণায় এই হার 40% বলে জানা গেছে।

যে কেউ যার লিঙ্গ জন্মের সময় অনুমান করা হয়েছিল তার থেকে আলাদা তাকে হিজড়া হিসাবে বিবেচনা করা হয়। এটা বোঝা অপরিহার্য যে ট্রান্সজেন্ডার, পুরুষ হোক বা মহিলা, সন্তানের জন্ম দিতে পারে।

টমাস বিটি একজন ট্রান্সজেন্ডার পুরুষের গর্ভবতী হওয়ার উদাহরণ স্থাপন করেছেন এবং অন্যান্য ট্রান্সজেন্ডারদের কাছে প্রমাণ করেছেন যে অলৌকিক ঘটনাও ঘটতে পারে। প্রাপ্তবয়স্ক ট্রান্সজেন্ডারদের মধ্যে গর্ভধারণের হার বাড়ছে এবং পেশাদাররাও আরও প্রগতিশীল হওয়ার জন্য বিভিন্ন পদ্ধতি এবং কৌশলগুলি অন্বেষণ করছেন। সিসজেন্ডার এবং পুরুষ ট্রান্সজেন্ডারদের গর্ভধারণের পদ্ধতি প্রায় একই।

নারী ট্রান্সজেন্ডারদের মধ্যে, ক্রিস্টিন জর্গেনসেন মার্কিন যুক্তরাষ্ট্রে একটি উদাহরণ স্থাপন করেছেন। গর্ভধারণ এবং গর্ভধারণের পদ্ধতি উভয়ের জন্যই আলাদা। কিন্তু, বেশিরভাগ MtF, হিমায়িতকরণ এবং জেনেটিক উপাদান সংরক্ষণের জন্য, একটি জরায়ু ইমপ্লান্ট প্রয়োজন।

তথ্যসূত্র: clinicspots.com
জুলিয়া পাস্ত্রানা
মেয়েদের কষ্টের স্ট্যাটাস
জন্মদিনের শুভেচ্ছা স্ট্যাটাস ও ২০২৪
চার্লি চ্যাপলিনের বিখ্যাত কিছু উক্তি
হিজড়া হওয়ার লক্ষণ - Signs of being transgender
নিপাহ ভাইরাস - Nipah virus