দাগিপাখ চুটকিলাটোরা-Bar-winged flycatcher-shrike
Bar-winged flycatcher-shrike

দাগিপাখ চুটকিলাটোরা

ইংরেজি নাম: Bar-winged flycatcher-shrike

বৈজ্ঞানিক নাম: Hemipus picatus

বিবরণঃ

পুরুষরা মহিলাদের চেয়ে বেশি চকচকে কালো। কিছু পাখি পিঠের রঙ বাদামী, অন্যদের নীচের দিকে গাঢ় ধোয়া থাকে।মহিলাদের স্তনের বাদামী ধূসর ধোয়া গাঢ়, পেটের সাদা রঙের সাথে বৈপরীত্য। অন্যান্য উপ-প্রজাতির তুলনায় পিঠ গাঢ় বাদামী। পুরুষদেরও গাঢ় স্তন থাকে।লেজ কালো কিন্তু বাইরের লেজের পালক সাদা এবং অ-কেন্দ্রীয় লেজের পালক সাদা।

প্রজননঃ

বাসা বাঁধার মৌসুম প্রধানত ফেব্রুয়ারি থেকে আগস্ট।ঘাস,মাকড়সার জাল দিয়ে বাসা তৈরি করে এরা। সাধারন২-৩টি ডিম দেয় এরা যা ফ্যাকাশে সবুজাভ সাদা এবং কালো ও ধূসর রঙের। নীড়ে বসে থাকা পাখিটিকে মনে হয় যেন অকপটে বসে আছে। পুরুষ এবং মহিলা উভয়ই দেখাশোনা করে। বাসার ছানারা চোখ বন্ধ করে স্থির থাকে এবং নীড়ের কেন্দ্রের দিকে মুখ করে থাকে এবং তাদের বিল উঁচু করে ধরে থাকে এবং একটি ভাঙা শাখার মতো দেখায়

খাদ্যঃ

 কীটপতঙ্গ,গাছের পাতা এদের খাদ্য তালিকায় রয়েছে।

স্বভাবঃ

তারা বনের মধ্য দিয়ে যায় এবং খুব কমই একটি নির্দিষ্ট স্থানে লেগে থাকে। তারা ডালে সোজা হয়ে বসে, পোকামাকড় কুড়াতে চারপাশে উড়ে বেড়ায়। 

বিস্তৃতিঃ

এগুলি মধ্য ও পূর্ব ভারতের কিছু অংশে পাওয়া যায়, যা বাংলাদেশে বিস্তৃত। উপ-প্রজাতির রাজধানী হিমালয় বরাবর সিমলা, পূর্বে ভারতের মণিপুর ও চট্টগ্রাম পর্যন্ত পাওয়া যায় এবং উত্তর থাইল্যান্ড, মায়ানমার এবং লাওস পর্যন্ত বিস্তৃত।

সবুজ টিয়া-Rose-ringed parakeet
বড় খোঁপাডুবুরি-Great Crested Grebe
ধলামাথা কাঠঠোকরা-Pale-headed woodpecker
চিতিঠুঁটি গগণবেড়-Spot-billed pelican
দারুচিনি চড়ুই-Russet sparrow
জলার তিতির- Swamp Francolin
হলদেচাঁদি কাঠকুড়ালি- Yellow-crowned Woodpecker
পাতি সরালী-Lesser Whistling Duck
বাংলাদেশের পাখির তালিকা-List of birds of Bangladesh
সিঁদুরে মৌটুসি-Crimson sunbird