প্রশান্ত শৈলবগা-Pacific reef heron
Pacific reef heron

Pacific reef heron

প্রশান্ত শৈলবগা

প্রশান্ত শৈলবগা, যা মোহনার বক’ নামেও পরিচিত।  দক্ষিণ এশিয়া এবং ওশেনিয়া জুড়ে পাওয়া বগের একটি প্রজাতি।

ইংরেজি নাম:Pacific Reef Heron

বৈজ্ঞানিক নাম: Egretta sacra

বর্ণনাঃ

প্রশান্ত শৈলবগা দৈর্ঘ্য কমবেশি ৫৮-৬৬ সেন্টিমিটার। প্রসারিত ডানা ৯০-১০০ সেন্টিমিটার। ওজন ৩৩০-৪০০ গ্রাম। দেহের সমস্ত শরীর নীলাভ-ধূসর অথবা নীলাভ-স্লেট রঙের হয়। লম্বা গলায় সাদটান। প্রজনন পালক ভিন্ন। এ সময় পিঠ ও বুকে বাহারি পালক দেখা যায়। অপেক্ষাকৃত ঠোঁট খাটো এবং ভারী। চোখের বলয় হলুদ। পা খাটো, মোটা, রং হলুদ। তবে ময়লা জমার কারণে হলুদের ওপর কালো ও সবুজের আভা দেখা যায়। অপ্রাপ্তবয়স্কদের রং ভিন্ন। 

বিচরণঃ

এরা পাথুরে উপকূলীয় এলাকা, প্রবালদ্বীপ, ম্যানগ্রোভ রেখাযুক্ত পাড় এবং বালুকাময় সৈকতে বেশি বিচরণ করে। বেশির ভাগই একাকী শিকারে বের হয়। ছোট দলেও দেখা যায়। তবে সাধারণত এক এলাকায় এক জোড়ার দখলে থাকে। জোয়ারে সিক্ত হয় অমন এলাকায় পদচারণা লক্ষণীয়। বক প্রজাতির অন্যদের মতোই শিকার কৌশল অবলম্বন করে। কণ্ঠস্বর কর্কশ। ডাকে ‘ওর্ক-ওর্ক...গ্রার্ক’ সুরে। 

খাদ্য তালিকাঃ

প্রধান খাবার মাছ, ছোট কাঁকড়া, টিকটিকি ও পোকামাকড়।

প্রজননঃ

প্রজনন মৌসুম উপমহাদেশীয় অঞ্চলে মে থেকে জুলাই। নির্জন এলাকার পাথুরে গুহা অথবা পুরনো সেতুর ফাঁকফোকরে বাসা বাঁধে। উপকরণ হিসেবে ব্যবহার করে ঘাস, লতাপাতা ও সরু কাঠি। ডিম পাড়ে ২-৩টি। ডিম ফুটতে সময় লাগে ২৫-২৮ দিন। শাবক স্বাবলম্বী হতে সময় লাগে মাস দুয়েকের মতো।

বিস্তৃতিঃ

প্রশান্ত শৈলবগা পূর্ব এশিয়া, গ্রীষ্মমণ্ডলীয় প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জে, নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ায় এদের বিস্তৃতি।

অবস্থাঃ

বিগত কয়েক দশক ধরে এদের সংখ্যা স্থিতিশীল রয়েছে, বাড়েনি আবার আশঙ্কাজনক হারে কমেও যায়নি। বিশ্বে এদের অবস্থান সন্তোষজনক নয় বিধায় আইইউসিএ প্রজাতিটিকে লাল তালিকাভুক্ত করেছে।

লক্ষ্মীপেঁচা পাখিবড় ধলা গগণবেড়

ধলাপেট বকচিতিঠুঁটি গগণবেড়

কালিম পাখি-purple swamphen.
উত্তুরে খুন্তেহাঁস-Northern shoveler
শুঁটি রাজহাঁস-Taiga bean goose
বনমোরগ-Red Jungle Fowl
কাও ধনেশ-Oriental Pied Hornbill
দাগিপাখ চুটকিলাটোরা-Bar-winged flycatcher-shrike
দেশি মেটেধনেশ-Indian Grey Hornbill
কোড়া বা জলমোরগ-Watercock
নীলকন্ঠ পাখি-Indian Roller
ধূসরাভ সাত সহেলি-Ashy minivet