গাঁজার নেশা থেকে মুক্তির উপায় - Ways to Get Rid of Cannabis Addiction
Cannabis Addiction

গাঁজার নেশা থেকে মুক্তির উপায় - Ways to Get Rid of Cannabis Addiction

নেশাদ্রব্যের আসক্তি থেকে নিজেকে সরিয়ে নিতে নিজের জীবনযাপন পদ্ধতি এবং অভ্যাসে প্রচুর পরিবর্তন আনা প্রয়োজন। নেশাদ্রব্যের আসক্তি কতটা তীব্র তার ওপর নির্ভর করে এই আসক্তি থেকে মুক্তি পাওয়ার বিষয়টি। তবে নেশা থেকে যে মুক্তি পাওয়া যায় না, তা কিন্তু নয়। নেশা থেকে মুক্তির উপায় হচ্ছে আপনার কঠোর মনোবল ও সিদ্ধান্ত। এছাড়া অবশ্যই নেশাজাতীয় যে কোনো দ্রব্য খাওয়া ত্যাগ করতে হবে। আসুন জেনে নেই নেশাদ্রব্যের গ্রাস থেকে নিজেকে রক্ষা করতে যা করবেন।

গাজা কি

গাঁজা, সাধারণত মারিজুয়ানা, গঞ্জিকা, গাঞ্জা, সিদ্ধি ইত্যাদি নামে পরিচিত। মূলত গাঁজা উদ্ভিদের এক ধরনের প্রস্তুতি যা সাইকোঅ্যাক্টিভ ড্রাগ এবং ঔষধ হিসেবে ব্যবহারের উদ্দেশ্যে প্রস্তুত করা হয়। ফার্মাকোলজিক্যালি, গাঁজার প্রধান সাইকোঅ্যাক্টিভ উপাদান হল টেট্রাহাইড্রোক্যানাবিনল। এটি উদ্ভিদের ৪৮৩টি পরিচিত যৌগের ১টি। এছাড়াও ৮৪টি অন্যান্য ক্যানাবিনোয়েড্‌স রয়েছে। যেমন ক্যানাবিডিওল, ক্যানাবিনল, টেট্রাহাইড্রোক্যানাবিভারিন এবং ক্যানাবিগেরো। গাঁজা সাধারণত ধূমপান, বাষ্পীকরণ, খাবারের মধ্যে মিশ্রণ, এবং নির্যাস হিসেবে ব্যবহৃত হয়ে থাকে।

নেশা থেকে মুক্তি পাওয়ার পথ

১.টক ফল-কমলা, আঙুর,লেবু, ইত্যাদিতে বর্তমান অ্যান্টিঅক্সিডেন্টস নেশার জন্য দায়ী কেমিক্লযাকে নিষ্ক্রিয় করে। এই ফল খাওয়ার এক ঘণ্টার মধ্যে সমস্ত নেশা চলে যায় ।শরীর সমস্ত শক্তি হারিয়ে ফেলে ৷

২.টক পদার্থটক পদার্থ সব সময় নেশা কমাতে সাহায্য করে৷ যদি কেউ ক্যানাবিস এর মাত্রারিক্ত সেবন করে নেয় তাহলে তাকে লেবু ,ঘোল, টক দই, কাঁচা আমের শরবত বা আমলার শরবত খাওয়ান ৷এটা নেশা কমাতে এবং আপনাকে সাধারণ অবস্থায় ফিরিয়ে আনতে সাহায্য করবে৷

৩.নারকেলের জলনারকেলের জল গাঁজার নেশা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। নারকেলের জলের ফলে নেশা তো কম হয় উপরন্তু এতে মজুত মিনারেল এবং ইলেক্ট্রোলাক্স শরীরে গাঁজার নেশার ফলে হওয়া শুষ্কতা কাটাতে সাহায্য করে এবং নেশা কেটে যায়।

৪.লেবুচিনি বা লবণ ছাড়া লেবুর শরবত ৪-৫ বার খেলে নেশা কেটে যায়।এছাড়া শুধুমাত্র লেবু চাটলে অনেক উপকার পাওয়া যায়।

৫.সরিষার তেলযদি কেউ ক্যানাবিস এর কারণে অনেকক্ষণ অচেতন অবস্থায় থাকে ,তাহলে তার কানে দু ফোটা সরষের তেল দিলে তার অচেতন অবস্থা কেটে যায়।

৬.চানা ও কমলাযদিও আমরা সবাই ছোলার বিবিধ গুণ সম্পর্কে অবগত তাও সম্ভবত আপনি এটা জানবেন না যে ছোলা গাঁজার নেশা কাটাতে সাহায্য করে।যদি কেউ ক্যানাবিস এর অতিরিক্ত সেবন করে থাকেন তাহলে তাকে ভাজা ছোলা এবং কমলালেবু খেতে দিন,এতে তার নেশা কেটে যাবে।

৭.দেশী ঘিখাঁটি দেশী ঘি গাঁজার নেশা কাটানোর জন্য ব্যবহার করা যেতে পারে।ঘি ব্যবহারের মাত্রা ৫০০ মি: লি:হলে এর প্রভাব লক্ষ্য করা যায়।

৮.আদাএক টুকরো আদা খাওয়ানোর ফলে ও নেশা কেটে যেতে পারে।

মাথায় ফুসকুড়ি দূর করার উপায়
মধু খাওয়ার উপকারিতা
সূর্যমুখী তেলের উপকারিতা
বিটরুট এর উপকারিতা
কিডনির কাজ ও কিডনি রোগের কারণ, লক্ষণ ও প্রতিকার - Symptoms and treatment of kidney disease
পটলের উপকারিতা-benefits of pointed gourd
কালমেঘ পাতার ১৫ টি উপকারিতা
সন্তান পালনের নানা ধরনের টিপস
ব্রণ দূর করার সহজ ও কার্যকরী ক্রিম - Easy and effective cream to get rid of acne
আকরকরা গাছ