ডিঙ্গাপোতা হাওর- Dingapota Haor
Dingapota Haor

ডিঙ্গাপোতা হাওর, নেত্রকোণা - Dingapota Haor, Netrakona 

নেত্রকোনার মোহনগঞ্জ যাকে বলা হয় ভাটি বাংলার প্রবেশদ্বার। মোহনগঞ্জের পূর্বাঞ্চল ঘিরে রয়েছে প্রাকৃতিক সৌন্দর্যের ও নান্দনিক শোভার জলাধার ডিঙ্গাপোতা হাওর(Dangapota Haor)। বর্ষার এর জলরাশি আর হেমন্তে এর রাশি রাশি সোনালী ধান জীব-বৈচিত্র্য আর নয়নাভিরাম সৌন্দর্য যেকোন পর্যটকের মন উদাসী করে দেয়। এ হাওরকে কেন্দ্র করে গড়ে উঠতে পারে সম্ভাবনাময় এক পর্যটনক্ষেত্র। আর এর জন্য বেছে নেয়া যেতে পারে হাওরে প্রবেশ করা ও হাওর থেকে ফিরে আসার দুটি মুখ তেতুলিয়া, খুরশিমুল ও সিয়াধার গ্রাম।

এছাড়া মাছের মৌসুমে হাওরের পাড়ে জেলেদের পরিবার নিয়ে অস্থায়ী আবাসস্থল গুলো কাছ থেকে হাওরের জেলেদের জীবনযাপন দেখার সুযোগ করে দেয়। এখান থেকে ইচ্ছে হলে হাওরের বিভিন্ন তাজা মাছ কিনে নেয়া যায়। প্রকৃতির দানে অপরূপ ডিঙ্গাপোতা হাওর নেত্রকোনা জেলার পর্যটন শিল্পে এক বিপুল সম্ভাবনার দুয়ার উন্মোচন করেছে।

কিভাবে যাবেন

ঢাকার মহাখালী বাস টার্মিনাল থেকে বিভিন্ন পরিবহণের বাসে নেত্রকোনা যাওয়া যায়। আর রেলপথে, কমলাপুর রেলওয়ে ষ্টেশন থেকে হাওর এক্সপ্রেস বা মোহনগঞ্জ ট্রেনে সরাসরি মোহনগঞ্জ পৌঁছাতে পারবেন। মোহনগঞ্জ হতে অটো বা লেগুনা নিয়ে তেতুলিয়া ঘাট গিয়ে ট্রলারে করে ডিঙ্গাপোতা হাওর ঘুরতে পারবেন।

কোথায় খাবেন

মোহনগঞ্জে হাওর ইন, হোটেল শাপলা ইত্যাদি আবাসিক হোটেল রয়েছে। এছাড়া নেত্রকোনার বিরিশিরি ও দূর্গাপুরে হোটেল আল নুর, সৌরভ হোটেল, হোটেল চন্দন, হোটেল নিরালা ও হোটেল মদিনায় রাত্রিযাপন করতে পারবেন। 

কোথায় খাবেন

আপনার রিজার্ভ নেয়া ট্রলারের মাঝির সাথে রান্না করে খেতে পারবেন। এছাড়া মোহনগঞ্জে অবস্থিত হাওর ইনে খাবার খেতে পারেন। আর অবশ্যই নেত্রকোনার বালিশ মিষ্টির স্বাদ নিতে ভুল করবেন না।

বরিশালের দর্শনীয় স্থানসমূহ-Places of interest in Barisal
ডিবির হাওর-Dibir Haor
টাঙ্গুয়ার হাওর ভ্রমণ গাইড -Tanguar Haor Travel Guide
শহীদ জিয়া শিশু পার্ক-Shahid Zia Shishu Park
বাঘা মসজিদ রাজশাহী-Bagha Mosque, Rajshahi
ওডভার মুনক্সগার্ড পার্ক-Oddvar Munksgaard Park
উৎসব পার্ক-Utshab Park
শহীদ স্মৃতি সংগ্রহশালা - Martyrs Memorial Museum
কিশোরগঞ্জের নয়নাভিরাম হাওর - Nayanabiram Haor of Kishoreganj
অষ্টগ্রাম হাওর- Austagram Haor